চিরসবুজ বনের জীববৈচিত্র্য

সাতছড়ি জাতীয় উদ্যানে পাখিপ্রেমীদের উপচেপড়া ভিড় থাকে ফেব্রুয়ারি-মার্চে। তখন একটি বিশেষ গাছে রকমারি পাখিরা এসে বসে। আমি ডিসেম্বরের মাঝামাঝি উদ্যানটি ভ্রমণ করলাম ভিন্ন কিছু দেখার উদ্দেশ্যে। উদ্যোগ বৃথা যায়নি।

একদিন বেশ কিছু সময় ধরে দেখা গেছে সুশৃঙ্খলভাবে পানি পান করতে আসা Northern Pig-tailed Macaque-এর একটি বড় দলকে। এই প্রজাতির পূর্ণবয়স্ক বানরগুলো দেখতে কিছুটা সিংহের মতো হওয়ায়, স্থানীয়রা অনেকে একে সিংহ-বানর নামে ডাকেন।

সিংহ বানর পৃথিবীর ২৩ প্রজাতির বানরের একটি। এদের দক্ষিণ ও দক্ষিণ-পূর্ব এশিয়ার বনে দেখা যায়। কোনো কোনো শহর-নগরীতে বিচরণরত রেসাস বানর থেকে এরা ভিন্নতর।  

এই প্রজাতির বানরগুলো তাদের ক্ষুদ্র লেজটিকে শূকরের লেজের মতো ওপরের দিকে বাঁকিয়ে রাখে, সে কারণেই এই নামকরণ। এদের আরও একটি বৈশিষ্ট্য হচ্ছে, মাথার ওপরে কিছুটা জায়গাজুড়ে কালো রঙ। এরা দলবদ্ধভাবে বসবাস করে। অন্যান্য বানরের মতো দক্ষ গেছো প্রাণী হওয়া সত্ত্বেও, এরা বেশিরভাগ সময় বনের মাটিতে বিচরণ করে খাবার খুঁটে খায়। এদের খাদ্য তালিকায় আছে- মাটিতে পড়ে থাকা ফল এবং সহকারী খাবার হিসেবে বীজ, পাতা ও পোকামাকড়। 

বন তথা আবাসস্থল ধ্বংস এবং কিছুটা শিকারের কারণে এদের জনসংখ্যা ক্রমহ্রাসমান। তাই আইইউসিএন নর্দান পিগ-টেইলড ম্যাকাককে বিলুপ্তির হুমকির তালিকায় রেখেছে। মানব জনসংখ্যা নিয়ন্ত্রণ করতে না পারলে, পৃথিবীর সব জীববৈচিত্র্যই ধীরে ধীরে বিলুপ্ত হয়ে যাবে। সেই সঙ্গে বিলুপ্ত হয়ে যাবে মানব জাতিও।

লেখক : কাজী সানজিদ, পাখি পর্যবেক্ষক

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //